January 9, 2023

উচ্চ শিক্ষার জন্য বিষয় বাছাই

শিক্ষা হলো মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে একটি। তবে যারা উচ্চ শিক্ষা গ্রহণ করতে চায় তাদের অধিকাংশের লক্ষ্য থাকে গবেষণা অথবা একটি ভালো ক্যারিয়ার গড়া। গবেষণায় উচ্চ শিক্ষা নিতে আগ্রহী লোক খুবই কম, অধিকাংশ মানুষই চায় ভালো একটা বিষয়ে উচ্চ শিক্ষা সম্পন্ন করে একটা উজ্জ্বল ক্যারিয়ার গড়তে।

উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে সবচেয়ে জটিল দুইটি সিদ্ধান্তের মধ্যে একটি হচ্ছে বিশ্ববিদ্যালয় বা কলেজ নির্বাচন করা এবং অপরটি হচ্ছে বিষয় নির্বাচন করা। 

বিশ্ববিদ্যালয় বাছাই করার ক্ষেত্রে অনেকের ভালো ধারণা থাকলেও বিষয় নির্বাচন করতে গিয়ে আমাদেরকে দ্বিধাদ্বন্দে পড়তে হয়। সেজন্য আজকের আর্টিকেলে আমরা জানবো, উচ্চ শিক্ষার জন্য কিভাবে বিষয় বাছাই করতে হয়।

কেন উচ্চ শিক্ষায় বিষয় বাছাই একটি গুরুত্বপূর্ণ অংশ?

আর্টিকেলের মূল বিষয়বস্তু আলোচনা করার আগেই উচ্চ শিক্ষায় বিষয় বাছাই করার গুরুত্ব সম্পর্কে জানতে হবে।

দেখুন, আপনি যদি ভালো ক্যারিয়ার শুরু করতে চান তাহলে খুব বুঝেশুনে বিষয় বাছাই করতে হবে। কেননা, আপনার একটি সিদ্ধান্তই আপনার জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে।

চাকরির বাজারে চাহিদা নেই, কিংবা যে বিষয়ের ভবিষ্যৎ ওতটা ভালো না এমন কোনো বিষয় যদি নির্বাচন করেন তাহলে আপনার জীবনের মূল্যবান কয়েকটা বছর অপচয় করলেন। আর এই সময়টা আপনি কখনোই ফিরে পাবেন না, এমনটি সুযোগটা-ও নয়।

তাই দেশে উচ্চ শিক্ষা গ্রহণ করেন কিংবা এর জন্য বিদেশে যান, আপনার জন্য সঠিক বিষয় কোনটি তা বুঝে উঠতে পারা খুবই জরুরি।

কিভাবে বিষয় বাছাই করতে হয়?

এবার আমরা জানার চেষ্টা করবো, উচ্চ শিক্ষার জন্য কিভাবে বিষয় বাছাই করতে হয়। এক্ষেত্রে আমরা কয়েকটি ধাপ অনুসরণ করতে পারি। আমাদের জন্য কোন বিষয়টি ভালো হবে তা আমরা কিছু প্রশ্নের উত্তর ও তালিকা তৈরির মাধ্যমেও খুঁজে পেতে পারি।

১. নিজের আগ্রহ ও পারদর্শীতা খুঁজে বের করা

প্রথমেই বুঝতে হবে আপনার কোন বিষয়ে আগ্রহ ও পারদর্শীতা আছে। যে বিষয়ে পড়তে চাচ্ছেন সে বিষয়ে পারদর্শীতা না থাকলেও চলবে, তবে অবশ্যই আগ্রহ থাকা চাই। কেননা আপনি যেটাতে প্রচন্ড আগ্রহী, আজ না হলেও আগামীকাল সেটাতে অবশ্যই পারদর্শী হয়ে উঠবেন। কারণ, কাজ করা ও লেগে থাকার অনুপ্রেরণা আসে মূলত আগ্রহ থেকেই।

ধরুন, একটা ছেলে কম্পিউটার সায়েন্স, ফিন্যান্স, ম্যানেজমেন্ট, ইকোনোমিক্স বিষয়গুলোতে পড়াশোনা করতে আগ্রহী। একজনের একাধিক বিষয়ে আগ্রহ থাকতেই পারে, এটা অস্বাভাবিক নয়। আপনিও আপনার আগ্রহের বিষয়গুলোর একটা তালিকা করে ফেলুন।

২. বর্তমানে ও ভবিষ্যতে চাহিদা রয়েছে এমন বিষয় নির্বাচন করা

এরপরের ধাপে এমন কিছু বিষয় খুঁজে বের করতে হবে যেগুলোর বর্তমান ও ভবিষ্যৎ চাকরির বাজারর যথেষ্ট চাহিদা রয়েছে। এটা কীভাবে করবেন? এমন কিছু বিষয় খুজে পেতে আপনি দেশি-বিদেশি জব পোর্টালগুলো দেখতে পারেন।

এছাড়াও বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপ, ফোরামেও যুক্ত হতে পারেন যেখানে ক্যারিয়ার ও বিষয় নির্বাচন সম্পর্কে আলোচনা করা হয়, পরামর্শ দেওয়া হয়।

জব পোর্টাল থেকে চাহিদাপূর্ণ বিষয় সম্পর্কে জানতে কোন চাকরির জন্য কোন বিষয়কে অগ্রাধিকার দেওয়া হচ্ছে, কোন বিষয়ের চাকরির সার্কুলার বেশি এসব বিষয় ঘেটে দেখতে পারেন।

আপনি যে বিষয়ে আগ্রহী এবং যেসব বিষয়ের চাহিদা চাকরির বাজারে ভালো সেগুলো আলাদা হলেও সমস্যা নেই। সবগুলো বিষয়ই আপনি তালিকাভুক্ত করে রাখুন।

৩. বিষয়গুলো চাহিদার ক্রমানুসারে সাঁজানো

এপর্যায়ে আপনি উপরের দুটি ধাপে যেসকল বিষয় নির্বাচন করেছেন সেগুলো চাকরির বাজারে চাহিদার ক্রমানুসারে সাজান।

মনে করুন, আপনার আগ্রহ কম্পিউটার সায়েন্স, ম্যানেজমেন্ট, ফিন্যান্স, ইকোনোমিক্স এ। কিন্তু চাহিদাপূর্ণ সাবজেক্টগুলো হলো কম্পিউটার সায়েন্স, বায়োকেমিস্ট্রি, ম্যানেজমেন্ট, ফিন্যান্স, সাইবার সিকিউরিটি ইত্যাদি।

এবার বিভিন্ন ফোরাম, গ্রুপ, জব পোর্টাল ঘুরে যে বিষয়গুলি সবচেয়ে বেশি চাহিদাপূর্ণ মনে হবে সেটাকে সবার উপরে রাখুন। এরপর পরবর্তীতে যেটার চাহিদা আছে সেটাকে দ্বিতীয় স্থানে রাখুন। এভাবে চাহিদার ক্রমানুসারে বিষয়গুলিকে সাজাতে হবে।

৪. শিক্ষাগত যোগ্যতার সাথে বিষয়ের যোগ্যতা মেলানো

মনে করুন, আপনার রেজাল্ট B গ্রেড কিংবা A- আর আপনি চাচ্ছেন বায়োকেমিস্ট্রির মতো জটিল একটা বিষয় নিয়ে পড়তে। তাহলে কোনো বিশ্ববিদ্যালয়ই আপনাকে এই বিষয়ে পড়ার সুযোগ দিতে চাইবে না। তাই নিজের শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী উপরের ধাপে তালিকাভুক্ত বিষয়গুলো Sort Out করতে হবে।

বলে রাখা ভালো যে, প্রতিষ্ঠানভেদে কোনো নির্দিষ্ট বিষয়ে পড়ার জন্য শিক্ষাগত যোগ্যতা ভিন্ন হয়ে থাকে। কোন প্রতিষ্ঠানে এই যোগ্যতা কত তা জানতে তাদের ওয়েবসাইটে ঘুরে দেখতে পারেন কিংবা অনলাইনে খুঁজতে পারেন।

উপরে আলোচিত ধাপগুলো অনুসরণ করলে আশা করি আপনি নিজের জন্য একটা ভালো ও সম্ভাবনাময় বিষয় খুঁজে পাবেন। উচ্চ শিক্ষার জন্য বিষয় বাছাই করতে গেলে পরিবারের আর্থিক সক্ষমতার বিষয়েও খেয়াল রাখা উচিত।

উচ্চ শিক্ষার জন্য কোর্স নির্বাচন

উচ্চ শিক্ষার জন্য বিষয় নির্বাচনের মতো কোর্স নির্বাচন একইরকম গুরুত্বপূর্ণ। এছাড়া সঠিক কোর্স নির্বাচন করার প্রক্রিয়াটাও অনেকটা একইরকম। এজন্য আপনাকে কিছু প্রশ্নের উত্তর খুঁজে বের করতে হবে।

আপনি যে কোর্সে ভর্তি হতে চান সেটার সারাবিশ্বে কিংবা নিজ দেশে চাহিদা কেমন, যে বিশ্ববিদ্যালয় থেকে কোর্সটি সম্পন্ন করতে চান সেখানকার কারিকুলাম কিংবা শিক্ষার মান কেমন, কোর্স শেষে কোথায় কোথায় চাকরির সুযোগ আছে, কোর্স ফি ও টিউশন ফি কত, সর্বোপরি সে কোর্সে আপনি কতটা আগ্রহী এসব প্রশ্নের উত্তর খুঁজে বের করতে হবে।

এসব প্রশ্নের উত্তর পেতে আপনি ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন ফোরাম, গ্রুপ, জব পোর্টাল কিংবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটগুলো ঘুরে দেখতে পারেন। সবচেয়ে ভালো হয় কোনো এডুকেশন কনসালটেন্সি ফার্মের সহায়তা নেওয়া। কোর্স নির্বাচনের ক্ষেত্রে মোটেই তাড়াহুড়ো করা উচিত নয়।

সঠিক কোর্স বাছাই নিয়ে শিক্ষার্থীদের পরামর্শ

উচ্চ শিক্ষার জন্য সঠিক কোর্স বাছাই নিয়ে যে পরামর্শটা প্রথমেই থাকবে সেটি হলো এমন কোনো কোর্সে ভর্তি হবেন না যেটা আপনি কেবল Trend এর কারণে পছন্দ করেন। আপনি প্রকৃতপক্ষে আগ্রহী এবং সফলভাবে সম্পন্ন করতে পারবেন এমন কোর্স বাছাই করা উচিত।

কেন বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে  Outdoor Study-কে বেছে নিবেন?

বাংলাদেশের সেরা এডুকেশন কনসালটেন্সি ফার্মগুলোর মধ্যে Outdoor Study অন্যতম। আমাদের রয়েছে ১৭ বছরের বেশি অভিজ্ঞতা এবং দক্ষ ও অভিজ্ঞ উপদেষ্টামণ্ডলীর একটি শক্তিশালী দল যারা কয়েক বছর ধরে দেশ-বিদেশে উচ্চ শিক্ষার ব্যাপারে কাজ করে আসছেন।

আমরা British Council এর তালিকাভুক্ত শিক্ষা প্রতিনিধি প্রতিষ্ঠান এবং ইংল্যান্ড, কানাডা, সুইডেন, মালয়েশিয়া, চায়নার মতো শিক্ষাক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত দেশগুলোতে অসংখ্যা শিক্ষার্থীতে পড়াশোনার সুযোগ পেতে সহায়তা করেছি।

আমাদের সেবা বেছে নেওয়ার অন্যতম কারণ হলো ওয়ান স্টপ সল্যুশনস, দক্ষ ও অভিজ্ঞ উপদেষ্টামণ্ডলী, নির্ঝঞ্ঝাট প্রক্রিয়া এবং সবচেয়ে কম মূল্যে সেরা সেবা।

Outdoor Study এর সেবাসমুহ

আমরা শিক্ষার্থীদের বিদেশে উচ্চ শিক্ষার জন্য একটা ওয়ান স্টপ সল্যুশনস আনার চেষ্টা করেছি। কাউন্সিলিং সার্ভিস, ভিসা অ্যাপ্লিকেশন থেকে শুরু করে আপনার জন্য বিদেশের সেরা বিশ্ববিদ্যালয়টি খুঁজে পেতে সবধরনের সহায়তা প্রদান করে থাকি।

আমাদের উল্লেখযোগ্য কিছু সেবা নিম্নরূপ-

  1. Visa Application 
  2. Abroad Education Consultant 
  3. Academic Program 
  4. Career Counselling

আশা করি আপনি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন এবং কিভাবে উচ্চ শিক্ষার জন্য বিষয় নির্বাচন করতে হয় সে সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়া বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে সহজ সমাধান ও কাউন্সিলিং পেতে Outdoor Study আছে সবসময় আপনার পাশে।

Outdoor Study Consultancy is one of the highly-rated education consultancy firms in Dhaka. Started the journey from 2011 and now one of the leading and fastest-growing overseas best education consultancy firms in Bangladesh
See More
Terms & Condition 
Privacy
Cookies Policy

©2023 Outdoor Study Consultancy | Developed & Maintaind by DUSRA Soft Ltd.